রেসিপিলাইফ স্টাইলসর্বশেষ

তরকারি বেশি ঝাল হয়ে গেলে যে টোটকাগুলো প্রয়োগ করবেন

গ্রাম থেকে অনেক দিন পর মেহমান এসেছে, জোরেশোরে চলছে ভোজনের প্রস্তুতি। রান্নাবান্না যখন একেবারে শেষ দিকে, তখন খেয়াল করলেন ভুলবশত রান্নায় মরিচের গুঁড়া দিয়ে ফেলেছেন দুবার। অথবা এমন ঝাল হয়ে গেছে যে ‘কান্না’ আটকানো যাচ্ছে না! রান্না করতে গিয়ে এমন ভুল হওয়া অস্বাভাবিক নয়। এ অবস্থায় ঘাবড়ে না গিয়ে হাতের কাছে থাকা উপাদান দিয়ে কিছু উপায় বের করলেই সামলে ফেলা যায় পরিস্থিতি। অর্থাৎ খুব সহজ কিছু টোটকা মেনেই ঝাল কমিয়ে আনা সম্ভব। মজার ব্যাপার হলো, তরকারিতে লবণ বেশি হয়ে গেলেও একই উপায়ে কমানো যাবে।

আলু

ঝোলজাতীয় খাবারের ঝাল কমাতে সাহায্য করে আলু। খাবারে ঝাল বেশি হলে তাতে কয়েক টুকরো আলু আর আলুর জন্য প্রয়োজনীয় লবণ আর পানি যোগ করলেই মিলবে কাঙ্ক্ষিত ফল। এ ছাড়া খাবারে যুক্ত হবে আরেকটি উপাদান। জানেনই তো, আলু নির্ভেজাল—সবকিছুর সঙ্গেই সমানভাবে প্রাসঙ্গিক।

টমেটো

টমেটোতে রয়েছে মিষ্টিজাতীয় অ্যাসিড, যা ঝোলের ঝাল প্রশমিত করতে বেশ সাহায্য করে। এ ছাড়া ঝোলে টমেটো স্বাদে আনতে পারে নতুনত্ব। তবে সামান্য নুন ছিটিয়ে দিতে ভুলবেন না।

দুধ

ঝোলজাতীয় খাবারে ঝাল কমাতে সহায়ক হতে পারে দুধ। ঝোলের সঙ্গে সামান্য দুধ যোগ করে দিলে ঝাল অনেকটাই কমে আসবে। আর তরকারির মসলাগুলোও দুধের সঙ্গে ভালোভাবে মিশে খাবারে আনবে চমক!

পাতা, লেবুর রস

লাউপাতা, পালংশাক—এই জাতীয় কিছু হাতের কাছে থাকলে আর তা তরকারির সঙ্গে মানানসই হলে দিয়ে দিতে পারেন। কিছুক্ষণ ঢেকে রাখলেই তা সেদ্ধ হয়ে গেলে তরকারির অংশ হয়ে যাবে আর ঝালটাও কমবে। প্রয়োজনে লবণ চেখে লবণ দিতে পারেন। একটা বেগুন, ঝিঙে, পটলজাতীয় কিছু ছোট করে কেটেও মিশিয়ে দিতে পারেন। এগুলো খুব তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যায়। লেবুর রস ঝাল কমাতে সাহায্য করে। তবে লক্ষ রাখবেন ঝাল কমাতে গিয়ে খাবারের আসল স্বাদ যেন নষ্ট না হয়ে যায়।

বাদামবাটা

রেজালা বা কোরমাজাতীয় খাবারে ঝাল বেশি হলে পেস্তা, কাজু, কাঠবাদাম, আখরোট, চিনাবাদাম প্রভৃতি ভিজিয়ে রেখে ব্লেন্ড করে দিয়ে দিতে পারেন। বাদামের বাটা যোগ করলে ঝাল অনেকটাই কমে আসে। ঝাল বা লবণ বেশি হয়ে গেলে মাংস বা রেজালায় যোগ করতে পারেন দই। সেটা হতে পারে টক দই বা মিষ্টি দই।

চিনি

ঘরে আর কিছু না থাকলে চিনিই হতে পারে সর্বশেষ সমাধান। চিনি যেকোনো ঝালকে প্রশমিত করতে সক্ষম। এ ছাড়া একটু ঝোল বেশি করে রেখে কাঁচামরিচ, গোলমরিচ, এলাচি—এগুলো তুলে ফেলতে পারেন।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

Related posts

নামাজের সময়সূচি: ২৫ ফেব্রুয়ারি ২০২৪

Asma Akter

কর্ণফুলী গ্রুপ নিয়োগ ‘সিনিয়র এক্সিকিউটিভ ম্যানেজার’ পদে

Asma Akter

রেললাইন কাটালে বা ভাঙলে স্টেশনমাস্টারের কক্ষে বাজবে অ্যালার্ম

Megh Bristy

Leave a Comment